WaukCat

অটোমেটিক ওয়াটার ট্যাংক লেভেল কন্ট্রোলার

দৈনন্দিন জীবনে বিভিন্ন সমস্যার মুখোমুখি হলেই মানুষ এর মনে সমাধানের পথ খোজার চিন্তা জাগে। তেমনি কিছু সমস্যা সমাধানের পথ খোজতে গিয়ে এই প্রজেক্ট টি তৈরী করা হয়। বিভিন্ন সময়ে দেখা যায় বাসার কেয়ারটেকার খালি রিজার্ভ ট্যাংক থাকা অবস্থায়ই মটর অন করে দিল। কিন্তু এর বেশ কিছু সময় পরেও দেখা গেল পানি নাই। অথচ মটর শুধু শুধু চলেছিল এবং খুবই গরম হয়ে গিয়েছিল, বিদ্যুতের তো অপচয় হয়েছিলই। আরেক রাতে দেখা গেল ওভার হেড ট্যাংক ভর্তি হয়েও পানি ওভারফ্লো হয়ে গ্যারেজ পানিতে ভেসে গিয়েছিল। রিজার্ভ ট্যাংক ও খালি হয়ে গিয়েছিল। সবচেয়ে বড় সমস্যাটি হল সারা্রাত চলতে চলতে পাম্প মটরটিও জ্বলে গিয়েছিল। এতে পানি ও বিদ্যুত অপচয় এবং আর্থিক লোকসান সবই হয়েছিল।

কার্যাবলিঃ
মনে করি ওভার-হেড ট্যাংকটি খালি এবং রিজার্ভ ট্যাংকটি ভর্তিঃ
ব্যাটারীর পজেটিভ টার্মিনাল থেকে পজেটিভ কারেন্ট(ধনাত্বক চার্জ) লাল তারের মাধ্যমে ওভার-হেড ট্যাংক এ যায়। ওভার-হেড ট্যাংকটি খালি থাকলে সেখানের ফ্লোট সেন্সর টি নিচের দিকে নামে। সেন্সর টিতে একটি সুইচ ও একটি ধাতব দন্ড একসাথে লাগানো থাকে। তাই ধাতব দন্ড টি নিচের দিকে নামলে সুইচ টিকে নিচের দিকে টানে। তখন লাল তারটি সবুজ তারের সাথে কানেক্ট হয়। ফলে পজেটিভ কারেন্ট সবুজ তারের মাধ্যামে মটরের পজেটিভ টার্মিনালে যায়। ব্যাটারীর অন্য দিকে ব্যাটারীর নেগেটিভ টার্মিনাল থেকে নেগেটিভ কারেন্ট(ঋনাত্বক চার্জ) হলুদ তারের মাধ্যমে রিজার্ভ ট্যাংক এ যায়। রিজার্ভ ট্যাংকটি ভর্তি থাকলে সেখানের ফ্লোট সেন্সর টি উপরের দিকে উঠে। সেন্সর টিতে একটি সুইচ ও একটি ধাতব দন্ড একসাথে লাগানো থাকে। তাই ধাতব দন্ড টি অন্য দিকে নিচের দিকে নামলে সুইচ টিকে নিচের দিকে ধাক্কা দেয়। তখন হলুদ তারটি কালো তারের সাথে কানেক্ট হয়। ফলে নেগেটিভ কারেন্ট কালো তারের মাধ্যামে মটরের নেগেটিভ টার্মিনালে যায়। মটর টি তখন পজেটিভ নেগেটিভ দুটিই পায় এবং মটর টি ঘুরতে থাকে।

automatic-water-controller

automatic water controller system

মনে করি ওভার-হেড ট্যাংকটি ভর্তি হল এবং রিজার্ভ ট্যাংকটি ও ভর্তিঃ
ব্যাটারীর পজেটিভ টার্মিনাল থেকে পজেটিভ কারেন্ট (ধনাত্বক চার্জ) লাল তারের মাধ্যমে ওভারহেড ট্যাংক এ যায়। ওভারহেড ট্যাংকটি ভর্তি থাকলে সেখানের ফ্লোট সেন্সর টি উপরের দিকে উঠে। তাই ধাতব দন্ড টি অন্য দিকে নিচের দিকে নামলে সুইচ টিকে নিচের দিকে ধাক্কা দেয়। তখন লাল তারটি সবুজ তার থেকে সরে গিয়ে কালো তারের সাথে কানেক্ট হয়। ফলে পজেটিভ কারেন্ট কালো তারের মাধ্যামে লাইটের এক(উপরের) টার্মিনালে যায়। অন্য দিকে ব্যাটারীর নেগেটিভ টার্মিনাল থেকে নেগেটিভ কারেন্ট কালো তারের মাধ্যামে লাইটের অন্য(নিচের) টার্মিনালে যায়। উপরের লাইট টি তখন পজেটিভ নেগেটিভ দুটিই পায় এবং লাইট টি জ্বলে বুঝিয়ে দেয় যে ওভার-হেড ট্যাংকটি ভর্তি তাই মটর বন্ধ।

মনে করি ওভার-হেড ট্যাংকটি খালি এবং রিজার্ভ ট্যাংকটি ও খালিঃ
ব্যাটারীর নেগেটিভ টার্মিনাল থেকে নেগেটিভ কারেন্ট হলুদ তারের মাধ্যমে রিজার্ভ ট্যাংক এ যায়। রিজার্ভ ট্যাংকটি ট্যাংকটি খালি থাকলে সেখানের ফ্লোট সেন্সর টি নিচের দিকে নামে। তাই ধাতব দন্ড টি নিচের দিকে নামলে সুইচ টিকে নিচের দিকে টানে। তখন হলুদ তারটি কালো তার থেকে সরে গিয়ে নীল তারের সাথে কানেক্ট হয়। ফলে নেগেটিভ কারেন্ট নীল তারের মাধ্যামে লাইটের এক(নিচের) টার্মিনালে যায়। অন্য দিকে ব্যাটারীর পজেটিভ টার্মিনাল থেকে পজেটিভ কারেন্ট নীল তারের মাধ্যামে লাইটের অন্য(উপরের) টার্মিনালে যায়। নিচের লাইট টি তখন পজেটিভ নেগেটিভ দুটিই পায় এবং লাইট টি জ্বলে বুঝিয়ে দেয় যে রিজার্ভ ট্যাংকটি খালি তাই মটর বন্ধ।

আমরা বুঝলামঃ ওভারহেড ট্যাংকটি ভর্তি হলেই মটর বন্ধ ও রিজার্ভ ট্যাংকটি খালি হলেই মটর বন্ধ।

Parts list and probable price:
1. Float sensor (2pcs) = 200-450TK/pc
2. 12VDC Relay with base(Instead of Test Fan motor) = 80-120TK/pc
3. 15VDC Adapter (Instead of Battery) = 100-120TK/pc
4. 12V Indicating lamp (2pcs) = 15Tk/pc

উদ্ভাবকঃ আনিকা নাওরীন।
(ক্ষুদ্র এই প্রজেক্ট টি ভিকারুননিসা স্কুল থেকে নটরডেম কলেজে অংশ গ্রহণ করে তৃতীয় পুরস্কার প্রাপ্ত)
সম্পাদনাঃ মাহিন, ই টিপস বিডি।
www.etipsbd.com

Similar posts
  • Waukesha 5904_7104-GSID Engine Electr... Waukesha 5904_7104-GSID Engine Electrical Diagram: এখানে ইমেজটিতে বুঝতে সমস্যা হলে এটি পিডিএফ ফরম্যাটে ডাউনলোড করে জুম করে দেখতে পারেন। এখানে ডাউনলোড অপশন দেয়া হল। যারা এই ইঞ্জিনে কাজ করেন বা কাজ শিখতে চান তারা এটি ফ্রি ডাউনলোড করে রাখতে পারেন। এই পিডিএফ ফাইলটি বড় করে প্রিন্ট করেও দেখতে পারেন। ডাউনলোড (পিডিএফ/ইমেজ) [...]
  • কিভাবে ইঞ্জিনের ব্যাটারী খুলতে বা লাগ... কিভাবে ইঞ্জিনের ব্যাটারী খুলতে বা লাগাতে হয় তার কিছু টিপসঃ আপনি কি জানেন? জেনারেটরের ৯০% ইলেক্ট্রনিক্স ডিভাইস নষ্ট হয় আপনার ইঞ্জিনের ব্যাটারি সংযোগ ভুল ভাবে খোলার সময় । আপনি আপনার ইঞ্জিনের ব্যাটারি সংযোগ খোলার আগে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করুন। ব্যাটারীর বৈদ্যুতিক চার্জ এর কারনে  মারাত্মক শক, এছাড়া  ক্ষয়কারী এসিড এর দাহ্য গ্যাস ও ক্ষতিকারক। আমরা [...]

WaukCat Products Filter

show blocks helper

My Products